রমজান উপলক্ষ্যে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি লাগাম ছাড়া

Thu 18 Jun 2015

অর্থ-বাণিজ্য ডেস্ক : ‘কে শুনে কার কথা’ আপাতত এই উক্তিটি’ই যেন নিজেদের করে নিয়েছেন ব্যবসায়ীরা! আর মাত্র দু-দিন পরেই মুসলমানদের ধর্মীয় উপাসনার মাস। পবিত্র মাহে রমজান। আসন্ন রমজানে উপলক্ষ্যেপ্রতিবছরের মত এবারেও লাগামহীন ভাবে বেড়ে চলেছে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম।

আজ মঙ্গলবার রাজধানীর বিভিন্ন পাইকারী ও খুচরা বাজার ঘুরে এমন চিত্রই দেখা যায়।

দ্রব্যমূল্যে বৃদ্ধির জন্য একজন আরেক জনকে দায়ী করার রীতিটাও বদলায়নি। খুচরা বিক্রেতারা বলছেন, পাইকার’রা দাম বাড়ায়। পাইকার’রা বলছেন, যোগান সীমিত। অথচ এই দাম বাড়ার যাতাকলে পৃষ্ঠ নগরীর সাধারণ মানুষ।

রাজধানীর সবচেয়ে বড় পাইকারী বাজারের মধ্যে অন্যতম হলো, যাত্রাবাড়ী কাঁচা বাজার ও কাওরান বাজার। কাওরান বাজারে শফিকুল আলম নামে এক ব্যবসায়ীর সাথে কথা এ প্রতিবেদকের তিনি জানান, ‘সাড়া বছরে এই রোজার মাসেই খুব ভাল ব্যবসা করেন তারা। আয় মোটামুটি ভাল’ই হয়। দাম বৃদ্ধির বিষয়’টি মানতে একেবারে’ই নারাজ তিনি। তার দাবি স্বাভাবিকের তুলনায় এই মাসে একটু দাম তো বেশি হবে’ই। কারণ হিসেবে তিনি বলেন, সীমিত স্টক ও অনেক বেশি চাহিদা এবং প্রতি বছরের ধারাবাহিকতা।’

এদিকে রমজানের আগে কোন দ্রব্যমূল্যের দাম বাড়ানো যাবেনা বলে নগর পিতারা যে ঘোষনা দিয়েছিলেন তা কেবল কাগজে কলমে’ই থেকে যাচ্ছে। গত সপ্তাহ খানেক আগে রাজধানীর হাতিরপুল কাঁচা বাজার পরিদর্শনে এসে ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকন নির্দেশ বলেন, ‘সিটি করপোরেশনের নির্ধারিত দামের উর্ধ্বে যাওয়া যাবে না। যারা যাবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে’। কিন্তু শেষ পর্যন্ত তা অবাস্তবায়িত’ই রয়ে গেল।