ব্যতিক্রমি বাংলাদেশকে বিশ্বের কাছে তুলে ধরতে প্রথমবারের মত মিউজিক ভিডিওতে নাচলেন মাশরাফি .

Mon 26 Jun 2017

বাংলাদেশের ঈদ, পূজা-পার্বন, পহেলা বৈশাখ, ঘুড়ি উৎসব, আদিবাসী উৎসবসহ সকল জাতীয় ও আঞ্চলিক উৎসবগুলোকে তুলে ধরার প্রয়াসেই বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় নোমান রবিন এর নির্দেশনায় আসন্ন ঈদউল ফিতর সামনে রেখে তৈরী হয়েছে মিউজিক ভিডিও ‘উৎসবের বাংলাদেশ’।

.

‘উৎসবের বাংলাদেশ’ শিরোনামের মিউজিক ভিডিওটি প্রকাশিত হয়েছে ইউটিউবে ।

এই মিউজিক ভিডিওতে বাংলাদেশের প্রতি এক পর্তুগীজ যুবকের সত্যিকারের ভালোবাসার চিত্র ফুটে উঠেছে। ভিডিওতে তুলে ধরা হয়েছে বাংলাদেশের সবগুলো উৎসবকে।

বুধবার বিকাল সাড়ে ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে মিউজিক ভিডিও ‘উৎসবের বাংলাদেশ’ এর উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয় ।

চমকের বিষয় হলো চ্যাম্পিয়নস ট্রফির অসাধারন পারফর্মেন্স শেষে দেশে ফিরেই ক্যামেরার সামনে দাঁড়িয়েছেন অধিনায়ক মাশরাফি । সম্প্রতি বাংলাদেশের রুপ বৈচিত্র্য এবং উৎসবের গল্প বিশ্ববাসীর সামনে তুলে ধরার উদ্দেশ্যে একটি ডকুমেন্টারি মিউজিক ভিডিও তৈরি করেন সঙ্গীত শিল্পী বুশরা শাহরিয়ার।

সামাজিক যোগাযোগমাধ্যমে তুমুল সাড়া ফেলা মিউজিক ভিডিওটি প্রথম প্রচারিত হয় গত ২২ জুন বিকেল চারটায়, বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে। এরপর মূল কণ্ঠশিল্পীর নিজস্ব ইউটিউব চ্যানেলেও তা আপলোড করা হয়।

মিউজিক ভিডিওটি তৈরি করা হয়েছে আসন্ন ঈদুল ফিতরকে উপলক্ষ করে। বাংলাদেশের বৈচিত্র্যময় উৎসব পালনের দিকে ইঙ্গিত করে ভিডিও তৈরিতে প্রাধান্য দেওয়া হয়েছে সমাজজীবনে মানুষের আনন্দ-উল্লাসকে।

গানটি কম্পোজ করেছেন বব সেন। মিউজিক ভিডিও পরিচালনা করেছেন নোমান রবিন। মাশরাফি ছাড়াও কণ্ঠশিল্পী বুশরা শাহরিয়ার ও মডেল দেজানও মিউজিক ভিডিওতে অংশ নিয়েছেন।

এই প্রসঙ্গে বুশরা শাহরিয়ার বলেন, ‘আমাদের দেশটা আসলে খুবই সুন্দর। তবে শুধু সঠিক প্রচারণার ওভাবে এর সৌন্দর্য বিশ্বের কাছে অজানা থেকে যাচ্ছে। এরকম একটি গান বানাতে এই ব্যাপারটা আমার মাথায় কাজ করছিল।’ বাংলাদেশের বর্তমান এবং সর্বকালের সেরা অধিনায়ক মাশরাফি এই মিউজিক ভিডিওতে কাজ করেছেন। কোনো মিউজিক ভিডিওতে এটিই মাশরাফির প্রথম অংশগ্রহণ!

প্রসঙ্গত, তরুণ প্রজন্মের শিল্পীদের মধ্যে যারা একটু ব্যতিক্রমধর্মী কাজ করতে ভালোবাসেন তাঁদের মধ্যে রয়েছেন বুশরা শাহরিয়ার। পেশায় স্থপতি হলেও গানের প্রতি তীব্র অনুরাগ থাকার কারণে এরইমধ্যে এই শিল্পী বাংলাদেশের সঙ্গীতাঙ্গনে কৃতিত্ব এবং সফলতার ছাপ রেখেছেন। তথ্যমন্ত্রী কন্যা বুশরা শাহরিয়ার এবার উপহার দিলেন উৎসবের বাংলাদেশ শিরোনামের একটি মিউজিক ভিডিও।

বাংলাদেশকে নিয়ে অতীতে অসংখ্য ভিডিও চিত্র নির্মিত হয়েছে। কিন্তু বুশরা শাহরিয়ার এক অন্যরকম বাংলাদেশকে নিয়ে দর্শকদের সামনে হাজির হলেন । এর আগে ২০১৭ সালের ১৪ই মার্চ ভালোবাসার বাংলাদেশ শিরোনামে শিল্পীর গানের কথায় ফুটে উঠে বাংলাদেশের নৈসর্গিক সৌন্দর্য।